শিক্ষাকে আরও সহজ ও আধুনিকায়ন করা হবে: দীপু মনি। আইসিটি নিউজ

শিক্ষাঙ্গন
আইসিটি নিউজ ডেস্কঃ বাংলাদেশের সাবেক সফল পররাষ্ট্রমন্ত্রী, বর্তমান সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী, মেঘনা পাড় চাঁদপুরের গর্ভরত্ন,বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদিকা আলহাজ্ব ডাঃ দিপু মনি এম পি বর্তমান শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা ব্যবস্থাকে আধুনিকায়ন করার লক্ষ্যে বিভিন্ন মুখী পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছেন। আমরা সবাই মাননীয় প্রধানমন্ত্রী মহোদয় এর দুরদর্শিতার প্রশংসা করি এবং তাঁর ও তাঁ্র পরিবারের সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।
শিক্ষা কার্যক্রম আরও সহজ ও আধুনিকায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (৮ এপ্রিল) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২৩তম সমাবর্তন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান। শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের শেখাতে হবে—কীভাবে জীবনব্যাপী শিক্ষা অর্জন করা যায়। দ্রুত পরিবর্তনশীল এই বিশ্বে প্রতিনিয়ত জ্ঞানের বিষয়গুলো পরিবর্তিত হচ্ছে। আজ যে জ্ঞান খুবই প্রয়োজনীয়, সময়ের পরিবর্তনে হয়তো সে জ্ঞান তার প্রয়োজনীয়তা হারাতে পারে। বেঁচে থাকার জন্য, জীবন-জীবিকার জন্য হয়তো নতুন কোন জ্ঞান অর্জন করা জরুরি হয়ে যাবে। তাই আমাদের শিক্ষার্থীদের শেখাতে হবে কীভাবে জীবনব্যাপী শিখতে হয়।
ডা. দীপু মনি বলেন, ‘একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা সমাপ্ত করে কর্মক্ষেত্রে যোগদান করার পরও নতুন কোনও ক্ষেত্রে জ্ঞান অর্জন করা তার জন্য জরুরি হয়ে যেতে পারে। তখন ওই কর্মজীবীর পক্ষে আবার বিশ্ববিদ্যালয় পর্যায়ে সরাসরি শিক্ষা কার্যক্রম শুরু করা সম্ভব নয়। এই প্রয়োজনীয়তা উপলব্ধি করে সরকার ‘ব্লেন্ডেড এডুকেশন সিস্টেম’ চালু করার কথা ভাবছে। শিক্ষাকে আরও সহজ ও আধুনিকীকরণ করার কথা ভাবছে। বয়স যেন জ্ঞান অর্জন করার জন্য কোনও প্রতিবন্ধক না হয়, সে বিষয়েও কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।
ব্লেন্ডেড এডুকেশন ও মডিউলার এডুকেশনের ওপর গুরুত্ব দিয়ে অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার কথা বলেন শিক্ষামন্ত্রী।
এতে সমাবর্তন বক্তা হিসেবে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তনে সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি আতিকুল ইসলাম।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *